in

কেন আমি ব্লগ সাইট নিয়ে কাজ করি?

শেখ রাসেল, Sheikh Rasel

আসলামুআলাইকুম, নিশ্চই সবাই আমাকে চিনেন আশা করি। না চিনলেও সমস্যা নাই গ্রুপে থাকতে থাকতে চিনে যাবেন।
আমি আজ একটা ব্যতিক্রম প্রশ্নের উত্তর নিয়ে হাজির হলাম। আমার কাছে মনে হল কেন আমি ব্লগ সাইট নিয়ে কাজ করি? এই প্রশ্নের উত্তরটা দেওয়া খুব জরুরী।
আপনারা আমাকে ইনবক্সে গিয়ে অনেকেই প্রশ্ন করেন। ভাই ব্লগ সাইট নিয়ে কাজ করে কিভাবে ইনকাম করবো? আশা করি বিস্তারিত কিছু আমার এই লেখায় পেয়ে যাবেন।

আমি যখন একদম শুরু থেকে ব্লগ সাইট নিয়ে কাজ করব চিন্তা করি। তার আগে আমি ব্লগ সাইটের ক্যারিয়ারের বিষয় অনেক পড়াশুনা করেছি। ব্লগ সাইট নিয়ে কাজ করলে আমার ক্যারিয়ার কেমন হবে? আমার মন মত হবে নাকি? ইত্যাদি বিষয় চিন্তা করে তারপর ব্লগ সাইটে কাজ শুরু করি।
কিন্তু কেন ব্লগ সাইট নিয়ে কাজ করি চলুন কিছু জানাই আপনাদের।

আমি ব্লগ সাইট নিয়ে কাজ করার প্রদান কারণ গুলোর মাঝে অন্যতম হচ্ছে। আমাকে সব সময় কাজ করতে হয় না। যখন ইচ্ছা কাজ করতে পারি। কাজের জন্য ক্লায়েন্টের কোন চাপ নেই। কাজ না করলেও দেখা যায় আমার ইনকাম এভারেজ যা থাকার তা আমি দিব্বি ঘুমিয়ে ভ্রমন করে মাস শেষ হলেই পেয়ে যাচ্ছি।

এখন প্রশ্ন করতে পারেন। কাজ না করে ইনকাম কেমনে সম্ভব? আরে ভাই আমার মত অলস পোলাপান অসম্ভবকেও সম্ভব বানানোর শত রাস্তা খোজে।
চলেন কয়েকটা রাস্তা দেখাই।
আপনি যদি মনে করেন। এডসেন্স নিয়া কাজ করবেন। তাহলে কঠিন একটা নিশ মানে ব্লগ সাইটের লেখার বিষয় খোজে বের করবেন। তারপর সেই বিষয়ের লেখালেখি করবেন বা কাউকে দিয়ে করাবেন।
২স্টেপ হলো সেই লেখাগুলো যারা পড়তে আগ্রহী মার্কেটিং করে তাদের কাছে পৌছাবেন। তারপর তারা নিয়মিত আপনার ব্লগ সাইটে লেখা গুলো পড়বে। তার ফলে আপনার এখানে নিয়মিত পাঠক থাকবেই আর এডসেন্স বিজ্ঞাপন থাকলে চিন্তা কোথায়?
আপনি যখন খুশি তখন লেখবেন। তারপর পাঠক নটিফিকেশন পেয়ে পড়তে চলে আসবে। আর যতদিন যাবে তত আপনার ব্লগ সাইটের সুনাম বাড়বে আর আপনি পাঠক বেশি বেশি পেতে থাকবেন। পাঠক যতবেশি তত ইনকাম ও বেশি হবে।

তারপর অন্যান্য কাজে যেমন অভারটাইমে কাজ করা যায়। তেমনি এই সেক্টরেও আপনি অভারটাইম করে আরও বেশি ইনকাম করতে পারবেন। মানে আমি নিজেও অভারটাইম করে নিজেকে খুব হার্ডওয়াকম্যান হিসাবে পরিচয় দেই। আসলে কিন্তু আমি একটা অলস!
তারপর ইনকাম শুরু হওয়ার পর আপনার চিন্তা শেষ এখন আপনার ইচ্ছা কখন কি করবেন? কারণ আপনার মাস শেষ হলেই চলে আসবে ডগার মানে ডলার সেই জন্য আপনাকে বসে বসে এখন রুটিন বানায় ফেলতে হবে কখন কি করবেন?
সকালে বই পড়বেন। দুপুরে নাক ডেকে ঘুম। বিকালে চ্যাটিং আড্ডা, রাতে বাহিরে রেস্টুরেন্ট বসে আড্ডাবাজ করা। আর একদম ঘুমানোর কয়েক ঘন্টা আগে নতুন প্রজেক্ট নিয়া চিন্তা করে কম্পিউটার অপেন করে কিছুটা কাজ করা । আর বাকি সবকিছু চেক করে একটানা ৩-৪ ঘন্টা কাজ করে ঘুমিয়ে যাওয়া।
তারপর মাস শেষে এডসেন্স টাকা যখন ব্যাংকে পাঠিয়ে দেওয়া হবে তখন সেই টাকা ব্যাংক থেকে তোলে সোজা আমার মত ভ্রমন প্রেমিক হলে কোথাও ভ্রমন করতে চলে যাওয়া। উপরের সবগুলোই আমি করি।

তারপর মনে চাইলো আপনি বিজনেস ও করতে পারবেন যেহেতু ব্লগ সাইট নিয়ে সারাদিন পরে থাকতে হয় না। অনলাইনে বিজনেস করলে বিজনেস এর শেষ নাই। এখানে বিজনেস করতে হলে কিছু থিওরি দরকার মাত্র কাস্টমার হাতের মুয়া থিওরি আপনার জানা থাকলে।… হ্যা ভাই আমিও অনলাইনে ব্লগ সাইটের পাশাপাশি বিজনেস করি। যা আমার এডসেন্স ৫০% ইনকামের সমপরিমাণ ইনকাম বিজনেস থেকে আসে। ঠিক এই কারণে আমি ব্লগ সাইট নিয়ে কাজ করি।

তারপর মনে চাইলো ব্লগ সাইটটি নিয়ে অনেকদিন যেহেতু কাজ করছেন করতে করতে বোরিং ফিল করছেন ? তাহলে এবার এইটারে বিক্রি করে দিন? বিশ্বাস করেন ভাই আপনার ঘরের পুরানা জিনিসের মত এইটার দাম না। আপনার সাইটের ইনকামের এভারেজ থেকে ১০-২০ গুন বেশি দামে সেল করতে পারবেন। ঢাকা ফ্লাট অথবা আমার মত গ্রাইম্মা হলে একটু খানি মাটির জায়গা কিনে ফেলতে পারবেন আরকি।
তারপর যদি আপনার প্রেমিকা থাকে অন্যান্য ফ্রিল্যান্সারদের মত করে আপনার সময় নিয়ে কোন জামেলা নাই। তাকে যত ইচ্ছা সময় দিতে পারবেন। আর আমার মত মোবাইলে কথা বলতে ভালো না লাগলে ভিডিও কলে যাবেন। ভাবসাব নিয়া খালি হুহা করবেন। বাকিটা সে বুঝে যাবে কি বলতে চাচ্ছেন।

 

Comments

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0
BWM Seminer review

৭দিনের সেমিনার: উপকার উপলব্ধি।

BWM, how to start bogging

কিভাবে জীবনের প্রথম ব্লগ সাইটটি শুরু করতে পারেন। স্টেপ বাই স্টেপ।