in

৭দিনের সেমিনার: উপকার উপলব্ধি।

BWM Seminer review

Bangladesh Website Marketers (BWM) এখন পর্যন্ত ২৩ হাজারের ঊর্ধ্বে একটি পরিবার, একটি জনগোষ্ঠী। আমরা এই পরিবারের প্রত্যেকেই প্রত্যক্ষভাবে অবগত আছি যে, এই গ্রুপ থেকে আমরা প্রতিনিয়ত উপকৃত হচ্ছি। অজানা কিছু পোস্ট করলে এডমিন মডারেটরসহ অনেকেই কমেন্ট বক্সে উত্তর দেন। যার ফলে যারা জানেনা, তারাও প্রশ্নোত্তর পড়ে নতুন কিছু জানতে পারে। জানার আগ্রহ তৈরি হয়! Sheikh Rasel ভাইকে অসংখ্য ধন্যবাদ আমাদেরকে এরকম একটা গ্রুপ উপহার দেওয়ার জন্য। পাশাপাশি এই গ্রুপের মডারেটরসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। যারা তাদের মূল্যবান সময় দিয়ে এই গ্রুপকে সক্রিয় রেখেছেন।

এই গ্রুপের প্রিয় এডমিন Sheikh Rasel ভাই ৭ দিন ব্যাপী সেমিনারের আয়োজন করেছিলেন। আলহামদুলিল্লাহ, এই সেমিনারের উপস্থিতিদের মাঝে আমিও একজন ছিলাম। আজ সেমিনার প্রায় শেষ পর্যায়ে উপনীত। সেমিনারে ব্লগিং নিয়ে খুঁটিনাটি সব বিষয় আলোচনা করেছিলেন। একজন ব্লগার অল্প সময়ে কীভাবে ব্লগিং করে ইনকাম করতে পারেন, সফল হতে পারেন তার যথেষ্ট গাইড লাইন পেয়ে আমরা খুশি।

এই ৭দিনের সেমিনার থেকে আমরা যা শিখতে পেরেছি!

১) ব্লগিং কি? বিস্তারিত আলোচনা পর্যালোচনা।

২) ব্লগিং করে অল্পসময়ে কীভাবে আয় করা যায়! আমরা প্রত্যেকেই আয়ের কথা শুনলে আগ্রহের সাথে গুরুত্ব দেই। কিন্তু যখন আয়-ইনকামের মুখ না দেখি, তখন ক্রমান্বয়ে আগ্রহ চলে যায়। কাজে তৃপ্তি পাইনা। মাঝপথে হোঁচট খেয়ে ভেঙ্গে পড়ি। অল্প সময়ে কীভাবে ইনকাম করা যায়। সেমিনারে সে পথ কলাকৌশল বিস্তারিত দেখালেন।

৩) ব্লগিং করতে হলে কি কি প্রয়োজন হয়। তার বিস্তারিত আলোচনা পর্যালোচনা। যা নতুনদেরকে আশান্বিত করে। ব্লগিং করার সাহস জোগায়!

৪) ব্লগিং করতে হলে কি কি শেখা লাগবে! কেউ ব্লগিং করার কল্পনা করলেই এসব প্রশ্ন মনে জাগবেই। তাই বিস্তারিত আলোচনা পর্যালোচনা করলেন।

৫) ব্লগিং ক্যারিয়ার নিয়ে যত ভুল ধারণা সেগুলো নিয়ে আলোচনা পর্যালোচনা। অনেকেই ক্যারিয়ার নিয়ে চিন্তা করে ব্লগিং করেন না। আবার অনেকেই করে সফলও হয়; তবুও তার ক্যারিয়ার নিয়ে চিন্তিত থাকেন। উজ্জ্বল ভবিষ্যতের ব্যপারে সন্দিহান থাকেন। অথচ ব্লগিংও রয়েছে উজ্জ্বল ভবিষ্যত। ব্লগিং করেও উন্নতির শিখরে পৌঁছা যায়; তার দৃষ্টান্ত আলোচনা পর্যালোচনা।

৬) মোবাইল দিয়েও কিভাবে প্রাথমিক পর্যায়ে ব্লগিং শুরু করে আয় করতে পারেন; তার দিক নির্দেশনা।
৭) ফেসবুক থেকে ব্লগিং করে কিভাবে ইনকাম করবেন! তা নিয়ে বিস্তারিত আলোচনা।
৮) এডসেন্স এপ্রুভাল সম্পূর্ন গাইডলাইন । ব্লগিং করে ইনকামের জন্য এডসেন্স এপ্রুভাল অনেক গুরুত্বপূর্ণ। এডসেন্স এপ্রুভাল না করাতে পারলে কেউ তেমন উল্লেখযোগ্য ইনকামও করতে পারেনা। অনেকেই এপ্রুভাল রিজেক্ট খেতে খেতে হতাশ হয়ে যান। অথচ কী কারনে রিজেক্ট করে দেয়! কিছুই জানেন না।

যে সমস্ত কারণে গুগল কর্তৃপক্ষ এডসেন্স এপ্রুভাল রিজেক্ট করে দেয়-
1। সাইটের ডিজাইন।
2। ইমেইজ কাস্টমাইজেশন।
3। ক্লাডফেয়ার ইউজ করা।
4। ভিজিটর লাগবে না।
5। আর্টিকেল 40-50টা লাগবে।
6। ডোমেইন বয়স 0 দিন।
7। হোস্টিং ডাউন ।
8। ডোমেইন শব্দ 5-12 টা।
9। আর্টিকেল এনালাসিস গুগলের মাধ্যমে।
10। About, contact

৯) কিভাবে ব্লগিং সাইট ফ্লিপ/বিক্রি করে ইনকাম করতে পারবেন বিস্তারিত আলোচনা।
১০) কম দামে ডোমেইন হোস্টিং কোথায় থেকে কিনবেন সেই নিয়ে বিস্তারিত আলোচনা।
১১) কন্টেন্ট হ্যাক। ব্লগিং যাদের নেশা। যারা ব্লগিং এ সফলতার স্বপ্ন দেখেন। এটা তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এটা সিক্রেট, অসমাপ্তই থাকুক। সিক্রেট বিষয়গুলো অসমাপ্তই থেকে যায়। বিস্তারিতভাবে বলতে গেলে এটা আর সিক্রেট থাকেনা।

ব্লগিং এর ব্যপারে আমি নতুন। ইনশাআল্লাহ, অচিরেই শুরু করবো। প্রিয় শেখ রাসেল ভাইয়ের এই সেমিনার থেকেই আমি উদ্বুদ্ধ হয়েছি। অনেক উপকৃত হয়েছি। ব্লগিং এর ব্যপারে বিস্তারিত অনেক কিছুই জেনেছি। হয়ত কোন একদিন আমরা সফল হবো। আমাদের প্রত্যেকের সফলতার গল্প থাকবে। গল্পের পেছনের হিরো থাকবেন শেখ রাসেল ভাই। আমাদের সফলতার গল্প মানে শেখ রাসেল ভাই। শেখ রাসেল ভাইয়ের প্রতি ভালোবাসা অবিরাম।

Sheikh Rasel ভাইয়ের কাছে অনুরোধ থাকবে তাঁর মূল্যবান সময় দিয়ে মাঝে মাঝে এরকম সেমিনারের আয়োজন করে আমাদের নতুনদের ব্লগিং পথ চলতে সহায়তা করবেন। সঠিক গাইড লাইন দিয়ে সামনের পথে এগুতে সাহায্য করবেন।
পরিশেষে সকল প্রিয় ব্লগারদের জন্য শুভকামনা রইলো। সকল প্রিয়দের সময় ভালো কাটুক।

writer: Abdur Rahim N

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0
শেখ রাসেল, Sheikh Rasel

কেন আমি ব্লগ সাইট নিয়ে কাজ করি?