in

কিভাবে জীবনের প্রথম ব্লগ সাইটটি শুরু করতে পারেন। স্টেপ বাই স্টেপ।

BWM, how to start bogging

যারা BWM গ্রুপকে ভালোবাসেন অনেকেই আছেন যারা ব্লগিং করতে চান কিন্ত কোথায় থেকে শুরু করবেন। কিভাবে শুরু করলে ব্লগিংয়ে সফল হতে পারেন সেই বিষয়গুলো ক্লিয়ার না থাকায় । বা বুঝতে না পারায় জীবনের প্রথম ব্লগ সাইটটি হয়তো এখন পর্যন্ত চালু করা হয়নি।

আজকে আমি সংক্ষেপে আলোচনা করবো কিভাবে আপনি আপনার জীবনের প্রথম ব্লগ সাইটটি খোলে ফেলতে পারেন খুব সহজ স্টেপ এর ভিতর দিয়ে।

তাহলে চলুন আলোচনা করা যাক স্টেপ বাই স্টেপ।

1। নিশ সিলেক্টঃ  আপনার ব্লগ সাইট বানানোর আগেই আপনাকে যেকোন একটা বিষয় বা নিশ সিলেক্ট করতে হবে । যে বিষয় আপনি আপনার ব্লগ সাইটটিতে লেখালেখি করবেন আপনার পাঠকদের জন্য। এমন নিশ সিলেক্ট করবেন। যে নিশ নিয়ে আপনি অনেক ‍গুলো আর্টিকেল লেখতে পারবেন । এবং নিয়মিত পাঠকদেরকে নতুন নতুন লেখা আপনার ব্লগসাইটের মাধ্যমে উপহার দিতে পারবেন। যে, বিষয় আপনার কোন জ্ঞান নেই সেই বিষয় নিশ হিসাবে সিলেক্ট করতে যাবেন না। যদি সিলেক্ট করেন তাহলে কিছুদিন পর আর ব্লগিং করার মত আপনার ইন্টারেস্ট থাকবে না। তখন আপনি ব্লগিং সেক্টর থেকে ছিটকে যাবেন।

2। কিওয়ার্ড সিলেক্টঃ আপনার নিশ সিলেক্ট হয়েগেলে সেই নিশ এর উপর এখন আপনাকে কিওয়ার্ড রিসার্চ করতে হবে । এবং খুব ভালোভাবে কিওয়ার্ড গুলো বাছাই করতে হবে। এমন সব কিওয়ার্ড বাছাই করতে হবে। যেগুলো আসলেই আপনি গুগলে বা সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে সো করাতে পারেন।

কিওয়ার্ড কি? কিওয়ার্ড হলো আমরা গুগলে বা যেকোন জায়গায় যেসব শব্দ লিখে সার্চ করি সেগুলোকেই কিওয়ার্ড বলা হয়। আমাদের ব্লগ ওয়েব সাইটের জন্য এমন সব কিওয়ার্ড নির্বাচন করতে হবে যেগুলো প্রতিদিন বা প্রতিমাসে মিনিমাম মানুষ সার্চ করে থাকে। আবার,যদি এমন কিওয়ার্ড কিওয়ার্ড সিলেক্ট করেন যেগুলো মানুষজন সার্চ ইঞ্জিনগুলোতে সার্চ করে না । তাহলে আপনার সাইটে হাজার হাজার এমন কিওয়ার্ড রেংক করলেও কোন লাভ হবে না  আপনি ভিজিটর পাবেন না। কিওয়ার্ড সিলেক্ট শিখতে হলে আপনাকে এসইও শিখতে হবে। এসইও কোর্স প্রয়োজন হলো আমাদের পেইজে নক করুন।

3। ডোমেইন হোস্টিং কিনুনঃ আপনার যেহেতু কোন বিষয় ব্লগসাইটে লেখালেখি করবেন সেই বিষয় নিশ্চিত এবং কিওয়ার্ড ও সিলেক্ট করে ফেলছেন। এখন 3স্টেপ আপনাকে ডোমেইন এবং হোস্টিং কিনে ফেলতে হবে। ডোমেইন কিনার সময় কিছু টাকা বেশি গেলেও বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান থেকে কিনে নিবেন । যদি কিছুটা টাকা বাচাতে গিয়ে প্রতারকদের কাছ থেকে ডোমেইন কিনেন যেকোন সময় আপনার ডোমেইন নিয়ে উদাও হয়ে যেতে পারে। তারপর হোস্টিং কিনার সময় ও একই রাস্তা  অবলম্বন করবেন । সবচেয়ে ভালো ডোমেইন হোস্টিং একই প্রতিষ্ঠান থেকে কিনতে পারলে।

4। কন্টেন্ট রাইটিংঃ আপনার যে যে কিওয়ার্ড সিলেক্ট হয়েছে বা বের করেছেন সেই সব বিষয় উপর নিজে বা লেখককে দিয়ে আপনার কন্টেন্ট গুলো রেডি করে ফেলুন। অবশ্যই আপনার লেখা মানসম্মত হতে হবে। যেন পাঠকগন পড়ে মজা পায় । যদি পাঠক পড়ে মজা না পায় বা কোন হেল্প না পেয়ে থাকে তাহলে কিন্ত আপনার ব্লগ সাইটে পচা টাইপের লেখা পড়তে আর জীবনে ও আসবে না। আর কন্টেন্ট হলো ব্লগ সাইটের জীবন তাই এই জীবনটাকেই আপনার যেকোন মূল্যে দিয়ে সতেজ রাখতে হবে। দরকার হয় লেখক কম টাকার না খোজে একটু বেশি টাকার লেখক নেন। আর নিজে লেখলে সেই লেখার সময় একটু বেশি মনযোগী হয়ে উঠেন দরকার হয় নিজের লেখা নিজে মজা করে পড়ুন । যদি আপনার থেকেই বিরক্ত লাগে তাহলে কোন বিষয়টা বিরক্ত লাগে ওইটার থিম চেঞ্জ করুন । তারপর মজার কিছু যুক্ত করুন। প্রেম করতে যেমন রোমান্টিক হতে হয় । তেমনি ব্লগ সাইটে পাঠককে আকষণ বাড়াতে লেখাতে মজার শব্দ যুক্ত করতে হবে।

5। সাইট ডিজাইনঃ এবার আপনার সাইটটি ভালো একটি থিম দিয়ে ডিজাইন করে ফেলুন। আপনার যে নিশ রয়েছে সেই নিশের উপরে কোন কোন থিমটা ভালো লাগবে সেগুলো 1-2টা গুগল সার্চ করে বাকি কম্পিটিটরদের সাইট গুলো দেখে আইডিয়া নিতে পারেন। মনে রাখবেন আপনার সাইটের ডিজাইন যত সিম্পল রাখতে পারেন। যেন আপনার সাইটে ভিজিটর প্রবেশ করার পরপর আপনার সকল আর্টিকেল এক মুহুর্তে সামনে চলে আসে তাহলে ভিজিটর খুশি থাকবে আপনিও ভিজিটর পেয়ে খুশি থাকবেন।

6। কন্টেন্ট এবং অনপেইজ এসইওঃ উপরের সকল কাজ করা হয়েগেছে এখন আপনার কাজ হলো আপনার এত দিনের কষ্টে লেখা আর্টিকেল বা কন্টেন্ট গুলো এক এক করে পাবলিশ করা । আর সাথে সাথে অনপেইজ এসইও গুলো কম্পিলিট করা। যেমনঃ

  • সাইটের ডিজাইন মোবাইল ও ডেক্সটপ ফ্রেন্ডলি হয়েছে নাকি।
  • সবগুলো সার্চ ইঞ্জিনে আপনার সাইট গুলো সাবমিট করা।
  • আর্টিকেল গুলো অপ্টিমাইজেশন করা।
  • সাইটের লোড স্পিডগুলো চেক করা।

ইত্যাদি বিষয় গুলো সবখন খেয়াল রাখবেন।

7। অফপেইজ এসইওঃ আপনার সাইটের যখন 1-2 মাস হবে তখন আস্তে আস্তে অফপেইজ এসইও শুরু করবেন। অফপেইজ এসইও কি? আমরা প্রধানমন্ত্রী নির্বাচন বা চেয়ারম্যান নির্বাচন সময় জয়ী করার যেমন ভোট দিয়ে থাকে বাহিরে মানুষ হলে যেমন ভাবে সাপোর্ট করে থাকে ।ঠিক তেমনি ভাবে একটা ওয়েব সাইটকে রেংক করানোর জন্য বা রেংক করিয়ে ভিজিটর পাওয়ার জন্য অফপেইজ এসইও করার মাধ্যমে ব্লগ সাইটকে রেংক করাতে হবে।

 

আপনি যদি এসইও একেবারেই না পারেন তাহলে আপনার জন্য ‍সুখবর । আমাদের Bangladesh website marketers গ্রুপে মাত্র 100জনকে ইনভাইট করলেই পেয়ে যাবেন ফ্রিতে এসইও কোর্স । তাহলে দেরি কেন এখনি ইনভাইট করুন আর মেসেজ করুন আমাদের পেইজে আর কোর্স নিয়ে শিখে ফেলুন এসইও।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0
শেখ রাসেল, Sheikh Rasel

কেন আমি ব্লগ সাইট নিয়ে কাজ করি?

২০২১ সালে ক্যানভা প্রো লাইফটাইম একাউন্ট পাওয়ার ৩টি সেরা উপায়

২০২১ সালে ক্যানভা প্রো লাইফটাইম একাউন্ট পাওয়ার ৩টি সেরা উপায়!